বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০১:১১ অপরাহ্ন

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে টান টান উত্তেজনা…

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে টান টান উত্তেজনা…

স্বদেশ ডেস্ক: টান টান উত্তেজনায় পূর্ণ দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন শনিবার। এ নির্বাচনে কঠোর প্রতিদ্বন্দ্বিতা হতে পারে ইউনাইটেড ন্যাশনাল ফ্রন্টের (ইউএনএফ) প্রার্থী সাজিথ প্রেমাদাসা ও সাবেক প্রতিরক্ষা সচিব গোটাবাইয়া রাজপাকসের মধ্যে। বুধবার নির্বাচনী প্রচারণা শেষ হয়েছে। এদিন সন্ধ্যায় হোমাগামা শহরে চূড়ান্ত র‌্যালি করেছেন রাজাপাকসে। অন্যদিকে রাজধানী কলম্বোতে র‌্যালি শেষ করেছেন প্রেমাদাসা। এখন পর্যন্ত নির্বাচনী মাঠে রয়েছেন মোট ৩৫ জন প্রার্থী। কিন্তু তাদের মধ্যে দু’জন-মিলরয় ফার্নান্দো এবং ড. আই. এম ইলিয়াস প্রকাশ্যে সমর্থন দিয়েছেন প্রেমাদাসাকে। প্রেমাদাসাকে ভোট দেয়ার জন্য এই দু’প্রার্থী সমর্থকদের প্রতি প্রকাশ্যে আহ্বান জানিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।
মিডিয়ার সঙ্গে কথা বলেছেন শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশাপ্রিয়া। তিনি জানিয়েছেন সব প্রার্থীকে বিশেষ একটি বৈঠকে উপস্থিত হতে অনুরোধ করা হয়। নির্বাচনী প্রক্রিয়া নিয়ে তাদেরকে ব্রিফ করা হয়। এরমধ্যে ছিল ভোট গণনা ও ফল ঘোষণাও। প্রার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো রকম প্রচারণামুলক কর্মকান্ড না চালাতে অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনকে সামনে রেখে সেখানে ভাঙচুর ও আইন লঙ্ঘনের ৩৭২৯টি অভিযোগ পেয়েছে কমিশন। এর মধ্যে ২৭টি অভিযোগ সহিংসতা সংক্রান্ত। আর ৩৭৯৬ টি অভিযোগ করা হয়েছে নির্বাচনী আইন লঙ্ঘনের। এসব অভিযোগ খতিয়ে দেখতে নির্বাচন কমিশন রাজাগিরিয়াতে অবস্থিত নির্বাচন সচিবালয় ও সব জেলা অফিসে অভিযোগ শাখা স্থাপন করেছে। ওদিকে গোটাবাইয়ার আইনী প্রধান উপদেষ্টা আলি সাব্রি বলেছেন, গোটাবাইয়ার প্রমাণিত যে সুখ্যাতি রয়েছে তা-ই তার জয়ে সহায়তা করবে। শ্রীলঙ্কা থেকে সন্ত্রাস নির্মূলের দাবিদার গোটাবাইয়া।
অন্যদিকে প্রেমাদাসার রাজনৈতিক প্রচারণার সঙ্গে যুক্ত ছিলেন শ্রীলঙ্কার শিল্প ও বাণিজ্যমন্ত্রী রিশাথ বাথিউদ্দিন। তার প্রত্যাশা নির্বাচনে বিজয়ী হতে পারেন প্রেমাদাসা। অল সাইলন মাক্কাল কংগ্রেসের নেতা রিশাথ বাথিউদ্দিন। তিনি বলেছেন, মুসলিমদের মোট ভোটের শতকরা ৯৫ ভাগ ভোট পাবেন প্রেমাদাসা। অন্যদিকে সংখ্যাগুরু তামিলদের ভোট তো আছেই। একই রকম কথা বলেছেন ন্যাশনাল ইউনিটি অ্যালায়েন্সের নেতা আজাদ স্যালি। তিনিও বলেছেন, তামিল ও মুসলিম সম্প্রদায়ের বেশির ভাগই রয়েছেন প্রেমাদাসার সঙ্গে। অন্যদিকে মুসলিম কাউন্সিল অব শ্রীলঙ্কার চেয়ারম্যান এন.এম আমিন বলেন, এবারই প্রথম নির্বাচনকে কেন্দ্র করে কম সহিংসতা হয়েছে।
নির্বাচন পর্যবেক্ষণের জন্য এরই মধ্যে মোতায়েন করা হয়েছে কমনওয়েলথের একটি পর্যবেক্ষক দলকে। তাদেরকে আমন্ত্রণ জানিয়েছে শ্রীলঙ্কার নির্বাচন কমিশন। এই দলে আছেন নির্বাচন ব্যবস্থাপনা বিষয়ক কর্মকর্তা, রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিরা, নাগরিক সমাজের প্রতিনিধি, পুলিশ, আন্তর্জাতিক সম্প্রদায়ের সদস্য, নাগরিক ও আন্তর্জাতিক পর্যবেক্ষক।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877